দুর্ভোগ বাড়ছে পানিবন্দি মানুষের

গাইবান্ধা প্রতিনিধি
গাইবান্ধা জেলার সার্বিক বন্যা পরিস্থিতি অপরিবর্তিত রয়েছে। বন্যার পানিতে গত তিন দিন ধরে প্লাবিত সাত উপজেলার ৩০টি ইউনিয়নের চরাঞ্চল ও নি¤œাঞ্চলের দেড় শতাধিক গ্রাম। এতে পানিবন্দি হয়ে পড়েছে অন্তত দেড় লাখ মানুষ। ইতোমধ্যে বাড়িঘর ছেড়ে গরু, ছাগল নিয়ে উঁচু এলাকায় আশ্রয় নিয়েছে অনেকেই।
দুর্গত এলাকার মানুষের মধ্যে দুর্ভোগ ও দুর্দশা বৃদ্ধি পেয়েছে। গ্রামীণ রাস্তাঘাট ও সড়ক ডুবে যাওয়ায় যোগাযোগ ব্যবস্থা বিপর্যস্ত হয়ে পড়েছে। দুর্গত এলাকার এসব মানুষের মাঝে দেখা দিয়েছে শুকনো খাবার, বিশুদ্ধ পানি ও জ্বালানি সংকট। খেয়ে না খেয়ে দিন কাটলেও স্থানীয় জনপ্রতিনিধি আর প্রশাসনের কেউ খোঁজ নেয়নি বলে অভিযোগ বানভাসি মানুষের।
অসময়ের চতুর্থ দফার এই বন্যায় জেলার প্রায় ১৭ হাজার হেক্টর জমির রোপা অমন ধান, কলা, আখ ও শাকসবজিসহ বিভিন্ন ফসল পানিতে ডুবে গেছে। ভেসে গেছে তিন শতাধিক পুকুর ও জলাশয়ের কোটি টাকার মাছ। এতে ফসলের মাঠ নিমজ্জিত হওয়ায় শত শত কৃষকের কপালে পড়েছে চিন্তার ভাঁজ।
এদিকে, পানি বৃদ্ধির ফলে গোবিন্দগঞ্জ-ঘোড়াঘাট-দিনাজপুর আঞ্চলিক মহাসড়ক তলিয়ে গেছে। এতে ঝুঁকি নিয়ে যানবাহন চলাচল করছে। পানি ঢুকে পড়েছে গোবিন্দগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ও গোবিন্দগঞ্জ উপজেলা পরিষদ চত্বর ছাড়াও পৌরসভার বিভিন্ন ওয়ার্ডে। ফলে পানিবন্দি হয়ে মানবেতর জীবনযাপন করছে হাজার হাজার মানুষ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *