সাংবাদিকতায় নীতি-নৈতিকতা ফিরিয়ে আনতে হবে

নিজস্ব প্রতিবেদক
ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক ড. কাবেরী গায়েন বলেছেন, কোভিড-১৯ পৃথিবীকে একটি ঝাঁকি দিয়ে ঝুঁকিতে ফেলেছে। এই ঝুঁকিতে বিভিন্ন খাতে নতুন নতুন চ্যালেঞ্জ চলে এসেছে। গণমাধ্যম এর ব্যতিক্রম নয়।
তিনি বলেন, কোভিড-১৯ পরবর্তী সময়ে সারাদেশে প্রচুর সাংবাদিক চাকরি হারিয়েছেন এবং অনেক বড় বড় সংবাদ পরিবেশনকারী সংগঠন বন্ধ হয়ে গেছে এবং যাচ্ছে। এই প্রেক্ষিতে চ্যালেঞ্জের সঙ্গে সঙ্গে নতুন নতুন সম্ভাবনাও সৃষ্টি হয়েছে।
ড. কাবেরী গায়েন বলেন, নতুন এই সম্ভাবনাকে কাজে লাগিয়ে সংবাদকর্মীদের আরও বেশি সত্য ও বস্তুনিষ্ঠ সাংবাদিকতা উপহার দিতে হবে এবং দেশে যে গণমাধ্যম নীতিমালা আছে তা মেনে চলতে হবে। এক্ষেত্রে সরকারকে সামনে এগিয়ে আসতে হবে এবং গণমাধ্যমকে নিয়ন্ত্রণ বরং সত্য ও বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশনে সাহায্য করতে হবে।
শুক্রবার রাতে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের সামাজিক গবেষণা গ্রুপের (সোশ্যাল রিসার্চ গ্রুপ) ২৯তম পর্বে অনুষ্ঠিত ‘গণমাধ্যম ও কোভিড-১৯’ শীর্ষক ওয়েবনারে প্রধান আলোচক হিসেবে অংশ নিয়ে তিনি এসব কথা বলেন।
গ্রুপের সদস্য সমন্বয়ক এবং বেলজিয়ামের গেন্থ বিশ্ববিদ্যালয়ের পিএইচডি গবেষক কৃষ্ণ কুমার সাহার পরিচালনায় ওয়েবনারে বাংলাদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীসহ দেশ-বিদেশের বিভিন্ন প্রান্তের সাংবাদিক, গবেষক ও এনজিওকর্মী অংশ নেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *