করোনায় দেশে আরও ১৭ জনের মৃত্যু

মহাকাল প্রতিবেদক :

দেশে মহামারি করোনাভাইরাসে আক্রান্ত হয়ে আরও ১৭ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মোট মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫ হাজার ৪৭৭ জনে।
এছাড়া নতুন করে ১ হাজার ২৭৮ জনের শরীরে করোনা শনাক্ত হয়েছে। ফলে মোট আক্রান্তের সংখ্যা ৩ লাখ ৭৫ হাজার ৮৭০ জনে পৌঁছেছে।

শুক্রবার স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রান্ত নিয়মিত স্বাস্থ্য সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তি অনুযায়ী, করোনা শনাক্তের জন্য গত ২৪ ঘণ্টায় দেশের সরকারি ও বেসরকারি ১০৯টি ল্যাবে নমুনা সংগ্রহ করা হয়েছে ১১ হাজার ৫০৬টি এবং পরীক্ষা করা হয়েছে ১১ হাজার ২৫৬টি। এ নিয়ে মোট নমুনা পরীক্ষা করা হলো ২০ লাখ ৫০ হাজার ৬৬৯টি।

নমুনা পরীক্ষা বিবেচনায় ২৪ ঘণ্টায় শনাক্তের হার ১১.৩৫ শতাংশ। আর মোট পরীক্ষায় এ পর্যন্ত শনাক্ত হয়েছেন ১৮.৩৩ শতাংশ।

নতুন যে ১৭ জন মারা গেছেন তাদের মধ্যে পুরুষ ৯ জন এবং নারী ৮ জন। এখন পর্যন্ত মোট মারা যাওয়াদের মধ্যে পুরুষ ৪ হাজার ২২২ জন বা ৭৭.০৯ শতাংশ এবং নারী ১ হাজার ২৫৫ জন বা ২২.৯১ শতাংশ। শনাক্ত বিবেচনায় মোট মৃত্যুর হার ১.৪৬ শতাংশ।

এদিকে, আরও ১ হাজার ৫৯৬ জন করোনা থেকে সুস্থ হয়েছেন। এ নিয়ে দেশে মোট সুস্থ ব্যক্তির সংখ্যা ২ লাখ ৮৯ হাজার ৯১২ জনে দাঁড়িয়েছে। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার এখন পর্যন্ত ৭৭.১৩ শতাংশ।

জনস হপকিনস ইউনিভার্সিটির তথ্য অনুযায়ী, বিশ্বে করোনা সংক্রমিত রোগীর সংখ্যা শুক্রবার নাগাদ ৩ কোটি ৬৪ লাখ ৩১ হাজার ২৫১ জন। করোনায় মোট মারা গেছেন ১০ লাখ ৬০ হাজার ৭৭৩ জন।

বিশ্বে করোনা থেকে সেরে ওঠা মানুষের সংখ্যা আড়াই কোটির বেশি। করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ যুক্তরাষ্ট্র। ক্ষতিগ্রস্ত দেশের তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে ভারত। ব্রাজিলের অবস্থান তৃতীয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *