ব্রাজিলে করোনায় মৃতের সংখ্যা ছাড়ালো দেড় লাখ

আন্তর্জাতিক ডেস্ক :

লাতিন আমেরিকার দেশ ব্রাজিলে মহামারি করোনাভাইরাসে মৃতের সংখ্যা দেড় লাখ ছাড়িয়েছে। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় শনিবার (১০ অক্টোবর) বিষয়টি নিশ্চিত করেছে। খবর আল জাজিরার।

২১ কোটি ২০ লাখ জনসংখ্যার দেশ ব্রাজিলে মার্চে করোনায় প্রথম মৃত্যু হয়। সেই থেকে এ পর্যন্ত করোনা আক্রান্ত হয়ে সেখানে মারা গেছে ১ লাখ ৫০ হাজার ১৯৮ জন। যা বিশ্বের মধ্যে দ্বিতীয় সর্বোচ্চ মৃত্যু। আক্রান্ত হয়েছে ৫০ লাখ ৮২ হাজার ৬৩৭ জন। বিশেষজ্ঞদের মতে ব্রাজিলে প্রকৃত আক্রান্ত ও মৃতের সংখ্যা আরো বেশি।

অবশ্য ব্রাজিলে আক্রান্ত ও মৃতের হার কমে এসেছে। গেল দুই মাসে গড়ে সেখানে প্রতিদিনি আক্রান্ত হয়েছে ১ হাজার করে। তবে বিশেষজ্ঞরা ধারনা করছেন ব্রাজিল এখনো করোনার প্রথম দফা সংক্রমণের মধ্যেই আছে।

লাতিন আমেরিকার দেশগুলোতে মোট আক্রান্তের সংখ্যা শনিবার ১ কোটি ছাড়িয়েছে। আর মোট মৃতের সংখ্যা ছাড়িয়েছে ৩ লাখ ৬০ হাজার। মৃতের দিক দিয়ে বিশ্বের মধ্যে সবচেয়ে খারাপ অবস্থায় রয়েছে লাতিন আমেরিকার দেশগুলো।

লাতিন আমেরিকায় আক্রান্তের সংখ্যায় ব্রাজিলের পর আছে কলম্বিয়া। সেখানে এ পর্যন্ত আক্রান্ত হয়েছে ৮ লাখ ৯৪ হাজার ৩০০ জন। আর মারা গেছে ২৭ হাজার ৪৯৫ জন। আর্জেন্টিনায় আক্রান্ত হয়েছে ৮ লাখ ৭১ হাজার ৪৫৫ জন, মারা গেছে ২৩ হাজার ২২৫ জন। পেরুতে আক্রান্তের সংখ্যা ৮ লাখ ৪৩ হাজার ৩৫৫ জন, মৃতের সংখ্যা ৩৩ হাজার ১৫৮ জন।

মেক্সিকোতে আক্রান্তের সংখ্যা অন্য দেশগুলোর চেয়ে কম হলেও মৃতের সংখ্যা অনেক বেশি। সেখানে এ পর্যন্ত আক্রান্ত হয়েছে ৮ লাখ ৯ হাজার ৭৫১ জন। আর মারা গেছে ৮৩ হাজার ৫০৭ জন। যা বিশ্বের মধ্যে চতুর্থ সর্বোচ্চ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *