জনমতে পিছিয়ে ট্রাম্প, সংশয়ে রিপাবলিকান সিনেটররা


মহাকাল ডেস্ক :

যুক্তরাষ্ট্রের নির্বাচনের আর মাত্র ২২ দিন বাকি থাকলেও জনমত জরিপে দেখা যাচ্ছে দেশটির প্রেসিডেন্ট এবং রিপাবলিকান পার্টির প্রার্থী ডোনাল্ড ট্রাম্প অব্যাহতভাবে পিছিয়ে পড়ছেন। সর্বশেষ চারটি রাজ্যে পরিচালিত জরিপে দেখা যায়, ডেমোক্রেটিক প্রার্থী জো বাইডেন তিনটিতেই এগিয়ে রয়েছেন।
বিস্ময়কর বিষয় হল- ট্রাম্পের জয় নিয়ে সংশয়ে আছেন খোদ তার দল রিপাবলিকান পার্টির সিনেটররা। ইতোমধ্যে বেশ কয়েক জন সিনেটর ট্রাম্প, তার প্রশাসন এবং তার নীতি থেকে দূরত্ব বজায় রেখে চলছেন বলে খবর জানিয়েছে বিভিন্ন আন্তর্জাতিক মিডিয়া।
এদিকে করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার পর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় শনিবার বিকেলে প্রথমবারের মতো জনসমক্ষে ভাষণ দেন। তাতে এই রিপাবলিকান প্রার্থী দাবি করেছেন, তিনি খুব ভালো বোধ করছেন এবং করোনার জন্য তিনি এখন আর কোনো ওষুধ গ্রহণ করছেন না। তবে তিনি সত্যিই করোনামুক্ত হয়েছেন কিনা এখনও স্পষ্ট নয়। অবশ্য হোয়াইট হাউসের চিকিৎসক জানিয়েছেন, ট্রাম্পের মাধ্যমে অন্যদের মধ্যে করোনাভাইরাস ছড়ানোর ঝুঁকি আর নেই।

শুক্রবার প্রকাশিত একটি জনমত জরিপে দেখা যায়, চারটি রাজ্যের মধ্যে বাইডেন মিশিগান, পেনসিলভানিয়া ও উইসকনসিনে এগিয়ে রয়েছেন। ট্রাম্প সুবিধাজনক অবস্থানে আছেন ওহাইওতে। পেনসিলভানিয়ায় বাইডেনের এগিয়ে থাকা খুবই গুরুত্বপূর্ণ।

নির্বাচনে বিজয়ের জন্য ট্রাম্প ও বাইডেন এ রাজ্যটিকে খুবই গুরুত্বপূূর্ণ বলে মনে করছেন। এ রাজ্যে রয়েছে ২০টি ইলেকটোরাল কলেজ ভোট। বাইডেন এ রাজ্যে ৪৯.৬ শতাংশ সমর্থন নিয়ে এগিয়ে রয়েছেন। এখানে ট্রাম্পের সমর্থন ৪৪.৫ শতাংশ।

এ ছাড়া মিশিগানে বাইডেন ৫০.২ শতাংশ এবং ট্রাম্প ৪৩.২ শতাংশ, উইসকনসিনে বাইডেন ৪৯.২ শতাংশ এবং ট্রাম্পের ৪২.৫ শতাংশ সমর্থন রয়েছে। তবে ওহাইতো ট্রাম্প এগিয়ে রয়েছেন ৪৭ শতাংশ সমর্থন নিয়ে। এখানে বাইডেনের সমর্থন ৪৫.৪ শতাংশ।

গত নির্বাচনে ট্রাম্প এখানে বেশ ভালো ব্যবধানে জয়ী হয়েছিলেন। সূত্র: বিবিসি, রয়টার্স ও এএফপি।
এদিকে নির্বাচনে ট্রাম্পের জয় নিয়ে সংশয়ে আছেন খোদ তার দল রিপাবলিকান পার্টির সিনেটররা। ইতোমধ্যে বেশ কয়েক জন সিনেটর ট্রাম্প, তার প্রশাসন এবং তার নীতি থেকে দূরত্ব বজায় রেখে চলছেন। শীর্ষনেতাদের আশঙ্কা দলের এই মতবিরোধের কারণে ডেমোক্রেটিক পার্টি ও এই দলের প্রার্থী জো বাইডেনের বিজয়ের পথ প্রশস্ত হচ্ছে।

টেক্সাসের জুনিয়র সিনেটর টেড ক্রুজ বলেন, ‘আমি মনে করি এটা ভয়াবহ নির্বাচন হতে পারে। আমার মনে হয়, আমরা হোয়াইট হাউজ ও কংগ্রেসের উভয় কক্ষে পরাজিত হতে পারি, যেটা হবে ওয়াটারগেট কেলেঙ্কারির সমান রক্তস্নাত।’

নর্থ ক্যারোলিনার সিনেটর থম টিল্লিস বলেন, ‘সিনেটে সংখ্যাগরিষ্ঠ রিপাবলিকানদের জন্য সবচেয়ে ভালো পরীক্ষা হচ্ছে বাইডেনের প্রেসিডেন্ট হওয়া।’
ট্রাম্পের প্রতি রিপাবলিকান সিনেটরদের ক্ষোভ দিন দিন বাড়ছে। বেশ কয়েকটি জরিপেও দেখা গেছে আগামী নির্বাচনে পরাজিত হতে পারেন ট্রাম্প।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *