৯০ হাজার টাকা দামের ল্যাপটপ পাচ্ছেন এমপিরা

মহাকাল প্রতিবেদক :

করোনাকালে দাপ্তরিক কাজের গতি বাড়াতে ৩৫০ জন সংসদ সদস্যকে (এমপি) প্রায় ৯০ হাজার টাকা দামের ল্যাপটপ দেয়া হচ্ছে। সঙ্গে পাচ্ছেন প্রায় ২০ হাজার টাকা দামের একটি প্রিন্টার মেশিনও। সেই প্রিন্টার মেশিনে স্ক্যানিংও করা যাবে।

রোববার (২৫ অক্টোবর) থেকে সংসদ ভবনে এমপিদের মাঝে ল্যাপটপ ও প্রিন্টার বিতরণ করা হচ্ছে। আগামী এক মাস পর্যন্ত বিতরন কার্যক্রম চলবে। পর্যায়ক্রমে সবাইকে দেয়া হবে।

জানা গেছে, গত ৩০ সেপ্টেম্বর সংসদ সদস্যদের কাছ থেকে চাহিদাপত্র চাওয়া হয়। সেই চাহিদাপত্রের আলোকে এসব বিতরণ করা হচ্ছে। মন্ত্রণালয় ল্যাপটপ ও প্রিন্টার কিনলেও বিতরণ করছে সংসদের আইটি বিভাগ।

আইটি বিভাগের মেইনটেন্যান্স ইঞ্জিনিয়ার মো. আসিফ ইকবাল বলেন, ল্যাপটপ ও প্রিন্টার বিতরণ করা হচ্ছে। পর্যাক্রমে সবাইকে দেয়া হবে। এইচপি এলিট বুকের সঙ্গে লেজার জেট প্রো মডেলের প্রিন্টার বিতরণ চলছে।

মন্ত্রণালয়ের ‘জাতীয় সংসদ সচিবালয়ের আইসিটি অবকাঠামো, মানবসম্পদ ও প্রযুক্তি দক্ষতা উন্নয়ন’ শীর্ষক একটি প্রকল্পের আওতায় এমপিদের এসব দেয়া হচ্ছে।

জানা যায়, বিগত দশম জাতীয় সংসদের শুরুর দিকেই এমপিদের ল্যাপটপ দেয়া হয়েছিল। তাদের তথ্য প্রযুক্তিমুখী করার জন্য এটা করছে সরকর। আর সংসদ সদস্যদের মধ্যে যারা ল্যাপটপ পরিচালনায় অদক্ষ, তাদেরকে আলাদা প্রশিক্ষণেরও ব্যবস্থা করা হয়। তবে ল্যাপটপগুলো ফেরত দেয়ার কথা ছিলো।

দশম সংসদের সংসদ সদস্যদের ১৩১ জন এবার নির্বাচিত হতে পারেননি। তাদের যে ল্যাপটপ দেয়া হয়েছিলো সেগুলো ব্যবহারের অনুপযোগী হওয়ায় এসব আর ফেরত নেয়া হচ্ছে না বলে জানিয়েছিলেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *