বেনাপোল বন্দরে ৪ দিন পর আমদানি-রফতানি শুরু

বেনাপোল প্রতিনিধি:

দুর্গাপূজা উপলক্ষে টানা ৪ দিন ছুটির পর মঙ্গলবার (২৭ অক্টোবর) সকাল থেকে বেনাপোল বন্দর দিয়ে শুরু হয়েছে দু দেশের মধ্যে আমদানি-রফতানি বাণিজ্য।

বেনাপোল বন্দরের উপ-পরিচালক (ট্রাফিক) আব্দুল জলিল জানান, দুর্গাপূজার ৪ দিন ছুটির পর আজ সকাল থেকে ভারত-বাংলাদেশের মধ্যে আমদানি-রফতানি পুনরায় শুরু হয়েছে। সকাল থেকে দুপুর পর্যন্ত ৯৫ ট্রাক মালামাল আমদানি হয়েছে বেনাপোল বন্দর দিয়ে। বাংলাদেশ থেকে ২৫ ট্রাক পণ্য রফতানি হয়েছে ভারতে। এছাড়া বন্ধের কারণে আটকে থাকা পণ্য যাতে ব্যবসায়ীরা দ্রুত খালাস নিতে পারেন সেজন্য সংশ্লিষ্টদের নির্দেশ দেয়া হয়েছে।

দেশের চলমান ১২টি বন্দরের মধ্যে সবচেয়ে বড় আর বেশি রাজস্বদাতা বন্দর হলো বেনাপোল। যোগাযোগ ব্যবস্থা খুব সহজ হওয়ায় দেশে শিল্প কারখানার ৭০ শতাংশ কাঁচামাল এ পথে আমদানি হয়ে থাকে। রাজস্ব আয়ে বাণিজ্যিক দিক দিয়ে চট্টগ্রাম বন্দরের পরই বেনাপোল বন্দরের অবস্থান।

প্রতিবছর বেনাপোল বন্দর থেকে সরকারের প্রায় ৬ হাজার কোটি টাকার রাজস্ব আয় হয়। আমদানি-রফতানি বাণিজ্যের সাথে সম্পৃক্ত এ বন্দরে কাস্টমস, বন্দর, সিঅ্যান্ডএফ এজেন্টস ও ট্রান্সপোর্টসহ বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের প্রায় ১০ হাজার মানুষের কর্মসংস্থান রয়েছে।

জানা যায়, গত ২৩ অক্টোবর সাপ্তাহিক ছুটি ও সনাতন ধর্মাবলম্বীদের দুর্গাপূজা উপলক্ষে ৪ দিন বেনাপোল ও পেট্রাপোল বন্দরের মধ্যে আমদানি-রফতানি বাণিজ্য বন্ধ ছিল। ৪ দিন বন্ধের কারণে সরকারকে মোটা অংকের রাজস্ব আয় থেকে বঞ্চিত হতে হয়। কাস্টমস হাউসে প্রতিদিন রাজম্ব আয় হয় ২০ কোটি টাকারও বেশি।

বেনাপোল কাস্টমস কমিশনার মো. আজিজুর রহমান জানান, ৪ দিন বন্ধ থাকার পর আজ থেকে পুনরায় আমদানি রফতানি চালু হয়েছে। রাজস্ব আয়ের ক্ষতি পুষিয়ে নিতে সকল কর্মকর্তাদের দ্রুত কাজ করার নির্দেশনা দেয়া হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *