নাশকতার মামলা : জামায়াতের আমির ডা. শফিকুরসহ ‌৮৬ জনের বিচার শুরু

মহাকাল প্রতিবেদক :

রাজধানীর মতিঝিল থানায় করা নাশকতার মামলায় জামায়াতের আমির ডা. শফিকুর রহমানসহ ১৮৬ জনের বিরুদ্ধে অভিযোগ (চার্জ) গঠন করেছেন আদালত। ঢাকার অতিরিক্ত মুখ্য মহানগর হাকিম মোহাম্মদ আসাদুজ্জামান নুর মঙ্গলবার (২৭ অক্টোবর) আসামিদের অব্যাহতির আবেদন নামঞ্জুর করে অভিযোগ গঠনের আদেশ দেন। একই সঙ্গে আগামী ২২ মার্চ সাক্ষ্যগ্রহণের দিন ধার্য করেন আদালত। অভিযোগ গঠনের মধ্য দিয়ে এ মামলার বিচার আনুষ্ঠানিকভাবে শুরু হলো।

বিচার শুরু হওয়া অপর আসামিদের মধ্যে রয়েছেন- জামায়াতের ইসলামীর সাবেক এমপি হামিদুর রহমান, ছাত্র শিবিরের সাবেক সভাপতি ফখরুদ্দিন মানিক, জামায়াতের ঢাকা মহানগর দক্ষিণের সেক্রেটারি ড. শফিকুল ইসলাম মাসুদ, ডা. নেছার উদ্দিন, শ্রমিক কল্যাণ ফেডারেশনের সভাপতি অধ্যাপক মজিবুর রহমান, শিবিরের প্রচার সম্পাদক আবু সালেহ মো. ইয়াহিয়া, ডা. সামিউল হক ফারুকী, জামায়াতের রোকন ডা. টিএম জাফর উল্লাহ, বুয়েট ছাত্র শিবিরের সাবেক সভাপতি মইনুল ইসলাম, সেক্রেটারি জহিরুল ইসলাম, তৌহিদুল ইসলাম, কেআইএম ইকবাল, আবু হুসাইন, হোসনে মোবারক প্রমুখ। আদালতে আসামিদের পক্ষে ছিলেন আইনজীবী আব্দুর রাজ্জাক ও রোকন রেজা শেখ প্রমুখ। মঙ্গলবার রাষ্ট্রপক্ষ থেকে অভিযোগ গঠনের আবেদন করা হয়।

উভয়পক্ষের শুনানি শেষে আদালত আসামিদের কাছে জানতে চান, তারা দোষী না নির্দোষ। এসময় আসামিরা নিজেদের নির্দোষ দাবি করে ন্যায়বিচার প্রার্থনা করেন। এরপর আদালত আসামিদের বিরুদ্ধে চার্জগঠনের আদেশ দেন।

রাজধানীর মতিঝিল এলাকায় সরকারবিরোধী মিছিল থেকে পুলিশের গাড়িতে ককটেল বিস্ফোরণ এবং বিআরটিসির একটি বাসে আগুন দেওয়ার অভিযোগে মতিঝিল থানার এসআই রফিকুল হাসান ৬৩ জনের বিরুদ্ধে মামলা করেন। তদন্ত শেষে ২০১৪ সালের ৩০ এপ্রিল আদালতে চার্জশিট দাখিল করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *