মহানবীকে অপমানের প্রতিবাদে টোকিওতে বিক্ষোভ


টোকিও প্রতিনিধি :

মহানবী হজরত মুহাম্মদ (সা.)কে কটাক্ষ করে ফ্রান্সে ব্যঙ্গচিত্র প্রদর্শণের প্রতিবাদে টোকিওতে বিক্ষোভ সমাবেশ হয়েছে। শুক্রবার বেলা ৩টার দিকে বিশাল প্রতিবাদ সমাবেশটি ‘মুসলিম কমিউনিটি ইন জাপান’ এর ব্যানারে অনুষ্ঠিত হয়। এর নেতৃত্বে ছিলেন জাপান প্রবাসী বাংলাদেশি হাফেজ আলা উদ্দিন।

জাপান পুলিশের অনুমতি নিয়ে এবং জাপান সরকারের বেঁধে দেয়া বৈশ্বিক মহামারি কোভিড-১৯ এর স্বাস্থ্যবিধি মেনে এই কর্মসূচি বাস্তবায়ন করা হয়। করোনাকালীন বৈরী এ সময়ও বিভিন্ন দেশের পাঁচ শতাধিক ধর্মপ্রাণ মুসলিম জনতা টোকিওর প্রাণকেন্দ্র মিনাতো সিটি মিনামি আযাবুতে অবস্থিত ফ্রান্স দূতাবাসের সামনে প্রতিবাদ সমাবেশে অংশ নেন।

এসময় প্রতিবাদকারীদের হাতে বিভিন্ন ভাষায় পোস্টার, ফেস্টুন, এবং আররিতে ‘ইয়া রাসুলুল্লাহ’ , ‘ইয়া মোহাম্মদ’ এবং ‘আল্লাহু’ লিখা প্ল্যাকার্ড শোভা পায়।

আয়োজকরা বলেন, “আল্লাহর রাসুলকে কেউ অপমান করুক সেটা কোনো মুসলমান বরদাশত করবে না। তবে প্রতিবাদ করতে হবে নিয়মতান্ত্রিক ও শান্তিপূর্ণভাবে। ইসলাম যে শান্তির ধর্ম সেটাও প্রতিবাদের মধ্যে প্রমাণ রাখতে হবে।” আমরা শান্তিপূর্ণভাবে এবং নিয়মতান্ত্রিক প্রতিবাদ জানাচ্ছি।

জুমার নামাজের পর জাপানে বসবাসরত বিভিন্ন দেশের কয়েকশ’ মুসল্লি হিরো স্টেশন থেকে স্লোগান দেয়া শুরু করেন। অধিকাংশ মুসল্লির হাতে ছিল প্ল্যাকার্ড। ফ্রান্সের পণ্য বর্জন করাসহ নানা ধরনের বক্তব্য এসব প্লাকার্ডে লেখা ছিল।

বিভিন্ন ভাষায় স্লোগানে প্রকম্পিত হয়ে উঠে জাপানের রাজপথ। তবে প্রতিবাদকারীরা জাপানের আইন মেনে শৃঙ্খলিত ছিল এবং জাপান পুলিশও তাদের সহযোগিতা করে।

কর্মদিবস হওয়ার পরও মুসলিম জনতা তাদের প্রাণের নবী হযরত মুহাম্মদ (সঃ) এর প্রতি অবমাননা করে তার ব্যঙ্গাত্মক কার্টুন প্রদর্শন ও ধর্মীয় অবমাননার প্রতিবাদে প্রতিবাদ সমাবেশে অংশ নেন।

বিদেশী নাগরিকদের প্রতিবাদ সমাবেশ দেখে অনভ্যস্থ জাপানি নাগরিক ও পথচারীরা কিছুক্ষণের জন্য থমকে দাঁড়ায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *