তিন দিনে ৩২৭ স্থাপনায় মিলেছে লার্ভা, জরিমানা ৭ লাখ


মহাকাল প্রতিবেদক :

ডেঙ্গু দমনে ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) চিরুনি অভিযানের তিন দিনে ৩২৭ বাড়ি ও স্থাপনায় এডিস মশার লার্ভা শনাক্ত হয়েছে। এসব ভবন ও স্থাপনা মালিকদের মোট সাত লাখ ১০ হাজার টাকা জরিমানা আদায় করেছে নগর কর্তৃপক্ষ। অভিযান চলবে আরও সাত দিন।

চলমান অভিযানের অংশ হিসেবে বুধবার সকাল ৯টা থেকে বেলা ১২টা পর্যন্ত ডিএনসিসির ৫৪টি ওয়ার্ডে একযোগে এ অভিযান পরিচালিত হয়। আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা এবং নির্বাহী ম্যাজিস্ট্রেটরা এ অভিযানের নেতৃত্ব দেন।

তৃতীয় দিনের অভিযানে ১৩ হাজার ৬০৭টি বাড়ি, স্থাপনা ইত্যাদি পরিদর্শন করে করে ডিএনসিসি। এরমধ্যে ১৩৮ স্থানে এডিস মশার লার্ভা শনাক্ত হয়েছে। এছাড়া আরও সাত হাজার ৫৮৭টি বাড়ি, স্থাপনায় ডেঙ্গুর প্রজনন উপযোগী পরিবেশ মিলেছে।

এডিসের লার্ভা পাওয়ায় ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে ১৮টি মামলায় দুই লাখ ৬৭ হাজার টাকা জরিমানা আদায় করা হয়েছে।

এর আগে সোমবার অভিযানের প্রথম দিনে করপোরেশনের ১৩ হাজার ৮২৫টি স্থাপনা পরিদর্শন করে ৯৪টিতে এডিস মশার লার্ভা পাওয়া যায়। এডিসের লার্ভা পাওয়ায় ভবন ও স্থাপনা মালিকদের বিরুদ্ধে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে ১৬টি মামলায় দুই লাখ ৯০ হাজার টাকা জরিমানা আদায় করা হয়।

গতকাল অভিযানের দ্বিতীয় দিনে ১৩ হাজার ১৬২টি বাড়ি, স্থাপনা ইত্যাদি পরিদর্শন করে নগর কর্তৃপক্ষ। এরমধ্যে এডিস মশার লার্ভা শনাক্ত হয়েছে ৯৫ স্থানে। এছাড়া আরও ৭ হাজার ৯৪০টি বাড়ি ও স্থাপনায় মিলেছে জমে থাকা পানির চিত্র।

এ সময় এডিস লালনের দায়ে ১২ মামলায় এক লাখ ৫৩ হাজার টাকা জরিমানা গুনতে হয়েছে ভবন ও স্থাপনা মালিকদের।

তিন দিনের অভিযানে করপোরেশনের ১০টি অঞ্চলের মধ্যে অঞ্চল-৩ এ সবচেয়ে বেশি এডিসের লার্ভা পাওয়া গেছে।

এদিকে চলতি বছরে চিরুনি অভিযানের মাধ্যমে চার লাখ ৫ হাজার ৫৫০টি বাড়ি ও স্থাপনা পরিদর্শন করে দুই হাজার ৬৮৬টিতে এডিসের লার্ভা পাওয়া যায়। এডিসের লার্ভা পাওয়ায় সেই সময় ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে ৫৮ লাখ ১৬ হাজার ৮১০ টাকা জরিমানা করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *