পুঁজিবাজারে ঊর্ধ্বমুখী প্রবণতা, বেড়েছে সূচক


নিজস্ব প্রতিবেদক :

বৃহস্পতিবার প্রথম ঘণ্টার লেনদেনে সবকটি মূল্য সূচক বেড়েছে। সপ্তাহের শেষ কার্যদিবসে লেনদেনের শুরুতে শেয়ারবাজারে এ ঊর্ধ্বমুখী প্রবণতা দেখা যায়।

এদিন সূচক ঊর্ধ্বমুখী হওয়ার পাশাপাশি লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। সেই সঙ্গে ভালো অবস্থানে রয়েছে লেনদেনের গতি।

বরাবরের মতো এদিন লেনদেনের শুরুতে ঢাকা স্টক এক্সচেঞ্জে অংশ নেয়া প্রায় সবকটি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ে। এতে ৫ মিনিটে ডিএসইর প্রধান মূল্য সূচক ২০ পয়েন্ট বেড়ে যায়।

বেশিরভাগ প্রতিষ্ঠানের দাম বাড়ার এ প্রবণতা অব্যাহত থাকায় প্রথম ঘণ্টার লেনদেন শেষে ডিএসইর প্রধান সূচক ২৬ পয়েন্ট বেড়েছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই-৩০ সূচক ১৭ পয়েন্ট এবং ডিএসই শরিয়াহ ৬ পয়েন্ট বেড়েছে।

এ সময় পর্যন্ত ডিএসইতে লেনদেনে অংশ নেয়া ১৬৩টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ৮২টির। আর ৮০টির দাম অপরিবর্তিত রয়েছে। লেনদেন হয়েছে ২৯২ কোটি ৮৭ লাখ টাকা।

অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৭২ পয়েন্ট বেড়েছে। লেনদেন হয়েছে ৯ কোটি ৬ লাখ টাকা। লেনদেন অংশ নেয়া ১১০ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৫২টির, কমেছে ৩৫টির এবং ২৩টির অপরিবর্তিত রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *