এইচএসসির ফল ডিসেম্বরের শেষে, নীতিমালা এ মাসেই


মহাকাল প্রতিবেদক :

উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমান পরীক্ষার রেজাল্ট ডিসেম্বরের শেষ সপ্তাহে প্রকাশ করা হবে। জেএসসি ও এসএসসির ফলের ভিত্তিতে এই ফল নির্ধারণ করা হবে। এ সংক্রান্ত নীতিমালা প্রকাশ করা হবে চলতি নভেম্বর মাসেই। ফল তৈরির জন্য জিপিএ গ্রেড নির্ধারণের নীতিমালা তৈরি করতে গঠিত টেকনিক্যাল কমিটি চলতি মাসের মধ্যেই তাদের সুপারিশ শিক্ষা মন্ত্রণালয়ে জমা দেবে। আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সভাপতি ও গ্রেড মূল্যায়ন কমিটির সদস্যসচিব অধ্যাপক মু. জিয়াউল হক এসব তথ্য জানিয়েছেন।

অধ্যাপক জিয়াউল হক বলেন, জেএসসি-জেডিসি ও এসএসসি পরীক্ষার ফলাফলের ভিত্তিতে এইচএসসি-সমমানের রেজাল্ট প্রকাশ করা হবে। আগের দুই পরীক্ষার ফলের ওপর শিক্ষার্থীর গ্রেড পয়েন্ট নির্ধারণ করা হবে। এজন্য অটো পাসে পরীক্ষার্থীদের গ্রেড নির্ণয় করতে আট সদস্যের টেকনিক্যাল কমিটি গঠন করা হয়েছে। ইতোমধ্যে আমরা চারটি সভা করে একাধিক প্রস্তাব তৈরি করেছি। সেখান থেকে চূড়ান্ত একটি প্রস্তাব নির্বাচন করে নভেম্বরের শেষ দিকে শিক্ষা মন্ত্রণালয়ে পাঠানো হবে। এর ভিত্তিতে নীতিমালা তৈরি করে এইচএসসি বা সমমান পরীক্ষার ফলাফল তৈরি করা হবে।

শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিবকে আহ্বায়ক করে গঠিত এই কমিটিতে ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান ছাড়াও ঢাকা বিশ্ববিদ্যালয়, বুয়েট, জাতীয় বিশ্ববিদ্যালয়, স্বাস্থ্য শিক্ষা অধিদফতরের প্রতিনিধি এবং কারিগরি ও মাদরাসা শিক্ষা বোর্ডের চেয়ারম্যানকে সদস্য হিসেবে রাখা হয়েছে।

করোনাভাইরাসের কারণে এ বছরের এইচএসসি পরীক্ষা বাতিল করে আগের দুই পরীক্ষার উপর ভিত্তি করে ফল নির্ধারণের সিদ্ধান্ত নেয়া হয়। ৭ অক্টোবর শিক্ষামন্ত্রী এই সিদ্ধান্ত জানান। তবে যারা এসএসসির পর বিভাগ পরিবর্তন করেছিল তাদের ফল নিয়ে জটিলতা তৈরি হয়। এই জটিলতা নিরসন করতেই টেকনিক্যাল কমিটি গঠন করা হয়।

প্রসঙ্গত, করোনা মহামারির কারণে এ বছর পিইসি ও জেএসসি পরীক্ষাও বাতিল করা হয়। এই দুই ক্লাসের সকল শিক্ষার্থী সমান ফলাফল নিয়ে পরের ক্লাসে উত্তীর্ণ হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *