করোনায় আরও ১৯ মৃত্যু, শনাক্ত ১৭৩৩


মহাকাল প্রতিবেদক :

দেশে মহামারি করোনাভাইরাসে আরও ১৯ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ছয় হাজার ১২৭ জন।

গত ২৪ ঘণ্টায় এক হাজার ৭৩৩ জনের শরীরে ভাইরাসটি শনাক্ত হয়েছে। সবমিলিয়ে দেশে শনাক্তের সংখ্যা চার লাখ ২৫ হাজার ৩৫৩।

বুধবার দুপুরে স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ করা হয় ১৪ হাজার ৬৮৭টি। আর পরীক্ষা করা হয় ১৪ হাজার ৫২৪টি। এ পর্যন্ত মোট নমুনা পরীক্ষার সংখ্যা দাঁড়াল ২৪ লাখ ৮৪ হাজার ৬৮৮টি।

এই সময়ে সুস্থ হয়েছেন এক হাজার ৭১৫ জন। দেশে মোট সুস্থ রোগীর সংখ্যা তিন লাখ ৪৩ হাজার ১৩১ জন।

২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার তুলনায় রোগী শনাক্তের হার ১১ দশমিক ৯৩ শতাংশ এবং এ পর্যন্ত নমুনা পরীক্ষার তুলনায় রোগী শনাক্তের হার ১৭ দশমিক ১২ শতাংশ। রোগী শনাক্তের তুলনায় সুস্থতার হার ৮০ দশমিক ৬৭ এবং মৃত্যুর হার এক দশমিক ৪৪ শতাংশ।

এ পর্যন্ত করোনায় মোট মৃতের মধ্যে পুরুষ চার হাজার ৭১৯ জন (৭৭ দশমিক ০২ শতাংশ) ও নারী এক হাজার ৪০৮ জন (২২ দশমিক ৯৮ শতাংশ)।

২৪ ঘণ্টায় মারা যাওয়া ১৯ জনের মধ্যে পুরুষ ১৬ জন, নারী তিনজন। এর মধ্যে ঢাকা বিভাগে ১৫ জন, চট্টগ্রামে তিনজন, রংপুরে একজন। বাকি পাঁচ বিভাগে কোনো মৃত্যু নেই। মারা যাওয়া ব্যক্তিদের মধ্যে পঞ্চাশোর্ধ্ব সাতজন। আর ষাটোর্ধ্ব ১২ জন।

বৈশ্বিক মহামারি দেশে শনাক্ত হয় ৮ মার্চ। আর প্রথম মৃত্যুর সংবাদ আসে ১০ দিন পর ১৮ মার্চ। এখন পর্যন্ত বাংলাদেশসহ বিশ্বের ২১৫টি দেশে ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে মহামারি করোনা।

করোনাভাইরাসে আক্রান্তদের সংখ্যা ও প্রাণহানির পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী, বুধবার বিকাল পর্যন্ত বিশ্বে করোনায় আক্রান্ত হয়েছেন পাঁচ কোটি ১৮ লাখ ১০ হাজার ১১২ জন। মৃত্যু হয়েছে ১২ লাখ ৭৯ হাজার ৫৩১ জনের। আক্রান্তদের মধ্যে এখন পর্যন্ত সুস্থ হয়েছেন তিন কোটি ৬৩ লাখ ৯৪ হাজার ৮৭৪ জন।

তালিকায় শীর্ষে থাকা মার্কিন যুক্তরাষ্ট্রে এখন পর্যন্ত করোনায় সংক্রমিত হয়েছেন এক কোটি ৫৫ লাখ ৯ হাজার ১৮৪ জন। মৃত্যু হয়েছে ২ লাখ ৪৫ হাজার ৭৯৯ জনের।

দ্বিতীয় অবস্থানে থাকা ভারতে এখন পর্যন্ত সংক্রমিত হয়েছেন ৮৬ লাখ ৩৬ হাজার ১১ জন এবং মারা গেছেন এক লাখ ২৭ হাজার ৬১৫ জন।

তৃতীয় অবস্থানে থাকা লাতিন আমেরিকার দেশ ব্রাজিলে এখন পর্যন্ত করোনায় ৫৭ লাখ এক হাজার ২৮৩ জনের বেশি মানুষ সংক্রমিত হয়েছেন। মৃত্যু হয়েছে এক লাখ ৬২ হাজার ৮৪২ জনের।

চতুর্থ অবস্থানে থাকা ফ্রান্সে এখন পর্যন্ত করোনায় সংক্রমিত হয়েছেন ১৮ লাখ ২৯ হাজার ৬৫৯ জন। এর মধ্যে মারা গেছেন ৪২ হাজার ২০৭ জন।

পঞ্চম স্থানে উঠে আসা ইউরোপের দেশ রাশিয়ায় করোনায় সংক্রমণের সংখ্যা ১৮ লাখ ১৭ হাজার ১০৯ জন। এর মধ্যে মৃত্যু হয়েছে ৩১ হাজার ১৬১ জনের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *