দেশে করোনা রোগী সোয়া ৪ লাখ ছাড়াল

মহাকাল প্রতিবেদক :

দেশে করোনা আক্রান্ত হয়ে গত ২৪ ঘন্টায় আরো ১৯ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে করোনাভাইরাসে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ৬ হাজার ১২৭ জনে। নতুন শনাক্ত হয়েছে এক হাজার ৭৩৩ জন। এ নিয়ে মোট শনাক্ত রোগীর সংখ্যা বেড়ে দাঁড়াল চার লাখ ২৫ হাজার ৩৫৩ জনে।

বুধবার ( ১১ নভেম্বর) বিকেলে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন আরো ১ হাজার ৭১৫ জন। এ নিয়ে মোট সুস্থ রোগীর সংখ্যা দাঁড়াল ৩ লাখ ৪৩ হাজার ১৩১ জনে। এ ছাড়া গত ২৪ ঘণ্টায় ১১৫টি পরীক্ষাগারে ১৪ হাজার ৬৮৭ টি নমুনা সংগ্রহ এবং ১৪ হাজার ৫২৪ টি নমুনা পরীক্ষা করা হয়েছে। এ নিয়ে মোট নমুনা পরীক্ষা হয়েছে ২৪ লাখ ৮৪ হাজার ৬৮৮টি।

বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ২৪ ঘণ্টায় যারা মারা গেছে, তাদের মধ্যে পুরুষ ১৬ জন এবং নারী তিনজন। এদের সবার মৃত্যু হয়েছে হাসপাতালে। মৃতদের মধ্যে বয়সভিত্তিক বিশ্লেষণে দেখা গেছে, মৃত ১৯ জনের মধ্যে ষাটোর্ধ্ব ১২ জন এবং পঞ্চাশোর্ধ্ব সাতজন রয়েছে। বিভাগ ভিত্তিক ঢাকা বিভাগের ১৫ জন, চট্রগ্রামে তিনজন এবং রংপুরে একজন করে রয়েছে এ তালিকায়।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার তুলনায় রোগী শনাক্তের হার ১১ দশমিক ৯৩ শতাংশ এবং এ পর্যন্ত নমুনা পরীক্ষার তুলনায় রোগী শনাক্তের হার ১৭ দশমিক ১২ শতাংশ। এ পর্যন্ত রোগী শনাক্তের তুলনায় সুস্থতার হার ৮০ দশমিক ৬৭ শতাংশ এবং মৃত্যুর হার ১ দশমিক ৪৪ শতাংশ।

বাংলাদেশে করোনা ভাইরাস রোগের প্রাদুর্ভাব বিশ্বজুড়ে চলমান মহামারির একটি অংশ। চীন থেকে প্রথম উৎপত্তি হওয়ার পর বাংলাদেশে করোনায় আক্রান্ত ব্যক্তির কথা প্রথম জানা যায় গত ৮ মার্চ এবং প্রথম মৃত্যুটি ঘটে ১৮ মার্চ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *