আত্মগোপনে থেকে অপহরণের নাটক সাজিয়েছিলেন তিথি

মহকাল রিপোর্ট :
ধর্মীয় অনুভূতিতে আঘাতের অভিযোগে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের বহিষ্কৃত যে শিক্ষার্থীর নিখোঁজ হওয়া নিয়ে কয়েক দিন তোলপাড় হয়েছে, সেই তিথি সরকার বিপদ এড়াতে নিজেই আত্মগোপনে গিয়ে অপহরণ নাটক সাজিয়েছিলেন বলে দাবি করেছে সিআইডি।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের তৃতীয় বর্ষের ছাত্রী তিথি সরকারকে গ্রেফতারের এক দিন পর গতকাল বৃহস্পতিবার সিআইডি কার্যালয়ে এক সংবাদ সম্মলনে সংস্থার সাইবার পুলিশ সেন্টারের ডিআইজি জামিল আহমদ একথা বলেন।

১৮ দিন ধরে নিখোঁজ থাকা তিথি সরকারকে ডিজিটাল নিরাপত্তা আইনে করা এক মামলায় বুধবার নরসিংদীর মাধবদীর পাঁচদোনায় স্বামীর এক দূরসম্পর্কীয় আত্মীয়ের বাড়ি থেকে গ্রেফতার করা হয় বলে জানান জামিল আহমেদ। তিথির বিরুদ্ধে ফেসবুকে ধর্ম নিয়ে কটূক্তির অভিযোগ তুলে ২৪ অক্টোবর ক্যাম্পাসে বিক্ষোভ করেছিল জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের একদল শিক্ষার্থী।

সেখানে ইসলামি শাসনতন্ত্র ছাত্র আন্দোলন, আহলে হাদিসের মতো ধর্মভিত্তিক সংগঠনের নেতাকর্মীদের সঙ্গে অংশ নিয়েছিলেন ছাত্রদল ও ছাত্রলীগের কর্মীরাও। তাদের দাবির মুখে ২৭ অক্টোবর তিথিকে সাময়িক বহিষ্কার করে কর্তৃপক্ষ।

এর আগে গত ২৫ অক্টোবর নিজের ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক করার বিষয়ে অভিযোগ জানাতে পল্লবী থানার উদ্দেশ্যে মিরপুরের বাসা থেকে বের হয়ে আর ফেরেননি এই তরুণী।

এ বিষয়ে থানায় সাধারণ ডায়েরি করা হয়েছে। সংবাদ সম্মেলনে ডিআইজি বলেন, গত ২৫ অক্টোবর পল্লবীর বাসা থেকে বেরিয়ে তিথি প্রেমিক শিপলু মল্লিকের সঙ্গে বাগেরহাটে গিয়ে বিয়ে করেন। এরপর তারা ৯ নভেম্বর ঢাকা ফিরে আসেন। পরে নরসিংদীতে আত্মগোপন করেন তিথি।

গত ৩১ অক্টোবর সিআইডির সাইবার মনিটরিং টিম দেখতে পায়, সিআইডির মালিবাগ কার্যালয়ের চারতলা থেকে তিথি সরকারকে ‘হাত-পা বাঁধা অবস্থায় উদ্ধার করা হয়েছে’ বলে একটি মিথ্যা পোস্ট সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করা হয়। এটি ব্যাপক আলোড়ন সৃষ্টি করে। প্রকৃতপক্ষে সিআইডিতে এরকম কোনো ঘটনা ঘটেনি। এই ঘটনার তদন্তে নেমে গুজব রটনাকারী নিরঞ্জন বড়াল নামের একজনকে রামপুরার বনশ্রী এলাকা থেকে গ্রেফতার করা হয়।

সিআইডি কর্মকর্তা জামিল বলেন, তদন্তে জানা যায় তিথি সরকার তার ফেসবুক আইডি ব্যবহার করে বিভিন্ন সময় ধর্মীয় উসকানিমূলক পোস্ট, কমেন্ট ও তথ্য শেয়ার করেন যার ফলে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা এর বিরুদ্ধে আন্দোলন ও সমাবেশ করেন।

ভবিষ্যত্ বিপদ এড়াতে এবং নিজেকে নিরাপদ রাখতে নিজের সংগঠনের (ধর্মীয় একটি সংগঠন) কিছু নেতাকর্মীর পরামর্শে ফেসবুক আইডি হ্যাকড হয়েছে বলে ২৩ অক্টোবর পল্লবী থানায় জিডি করেন তিথি। তিনি স্বেচ্ছায় আত্মগোপনে থেকে অপহরণের নাটক সাজিয়েছিলেন। তিথিকে গ্রেফতারের আগে তার স্বামী শিপলু মল্লিককে বুধবার রাজধানীর কাপ্তানবাজার থেকে গ্রেফতার করা হয় বলে জানান তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *