বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর শেগুফতা বখ্ত চৌধুরী আর নেই

মহাকাল ডেস্ক :

বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর শেগুফতা বখ্ত চৌধুরী (এস. বি চৌধুরী) মারা গেছেন। বুধবার (১১ নভেম্বর) বেলা ১১টা ৫০ মিনিটে ঢাকার একটি বেসরকারি হাসপাতালে তিনি ইন্তেকাল করেন (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৬ বছর।

শেগুফতা বখ্ত চৌধুরী বাংলাদেশ ব্যাংকের চতুর্থ গভর্নর হিসেবে ১৯৮৭ সালের ১২ এপ্রিল দায়িত্ব গ্রহণ এবং ১৯৯২ সালের ১৯ ডিসেম্বর পর্যন্ত দায়িত্ব পালন করেন। তিনি ১৯৭১ সালে স্বাধীনতার পর বাংলাদেশের আমদানি ও রপ্তানি ব্যুরোর চিফ কন্ট্রোলার ছিলেন। এছাড়া অর্থ ও বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এবং পেট্রোলিয়াম মন্ত্রণালয় ও অভ্যন্তরীণ রেভিন্যু ডিভিশনের (আইআরডি) সচিব ছিলেন।

গভর্নরের দায়িত্ব পালনের আগে তিনি ১৯৮৩-১৯৮৭ সাল পর্যন্ত জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) এর চেয়ারম্যানের দায়িত্ব পালন করেন। ১৯৯৬ সালে তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা হিসেবে শিল্প, বাণিজ্য, পাট ও বস্ত্র মন্ত্রণালয়ের দায়িত্ব পালন করেন তিনি।

১৯৩১ সালে হবিগঞ্জের নবীগঞ্জ উপজেলার এক সম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহণ করেন তিনি। তার বাবার নাম দেওয়ান মামুন চৌধুরী, এবং দাদার নাম খান বাহাদুর ওয়াসিল চৌধুরী। তিনি বিখ্যাত সাহিত্যিক সৈয়দ মুজতবা আলীর ভাগ্নে। শেগুফতা বখ্ত চৌধুরী ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে স্নাতক এবং যুক্তরাষ্ট্র থেকে একই বিষয়ে মাস্টার্স ডিগ্রি অর্জন করেন।

পেশাগত জীবনে তিনি মেধা, দক্ষতা ও মননশীলতায় ছিলেন অনন্য। আর্থিক খাতের কর্ণধার হিসেবে তিনি উদ্ভূত সমস্যা দায়িত্বশীলতার সঙ্গে মোকাবিলা করেছেন। তাঁর মৃত্যুতে বাংলাদেশ ব্যাংকের বর্তমান গভর্নর ফজলে কবির গভীর শোক প্রকাশ করে এক বিবৃতিতে বলেছেন, সুচিন্তক, মেধাবী, সততা ও দক্ষতায় অনন্য শেগুফতা বখ্ত চৌধুরী আর্থিক খাতের সংস্কারে এ দেশে অগ্রণী ভূমিকা পালন করেছেন।

তিনি স্ত্রী, এক ছেলে, এক মেয়েসহ বহু গুণগ্রাহী রেখে গেছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *