টানা তৃতীয় জয়ে আর্জেন্টিনাকে টপকে শীর্ষে ব্রাজিল

ক্রীড়া ডেস্ক :

পারেনি আর্জেন্টিনা, তবে পেরেছে কোচ তিতোর ব্রাজিল। দক্ষিণ আমেরিকা বিশ্বকাপ বাছাই ফুটবলে টানা তৃতীয় জয় তুলে নিয়েছে ব্রাজিল। ১-০ গোলে হারিয়েছে ভেনেজুয়েলাকে। ৬৭ মিনিটে জটলার মধ্যে থেকে রবার্তো ফিরমিনো গুরুত্বপূর্ণ এ গোল করেন। আর এতেই ৭ পয়েন্ট নিয়ে শীর্ষে থাকা আর্জেন্টিনাকে পেছনে ফেলে তারা এককভাবে শীর্ষস্থানে উঠে এসেছে। তিন ম্যাচ শেষে ব্রাজিলের পয়েন্ট ৯।

পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিল আগের দুই ম্যাচে গোল উৎসব করেছে। প্রতিপক্ষের জালে ৯ বার বল ফেলেছে। নিজেদের মাঠে ভেনেজুয়েলার বিপক্ষে গোল উৎসবে মাতবে এটাই ছিল স্বাভাবিক। কিন্তু তা আর হয়নি। শূন্য পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলে তলানিতে থাকা ভেনেজুয়েলার বিপক্ষে গোলের জন্য ব্রাজিলকে হাহাকার করতে হয়েছে।

বিশ্বকাপে কখনও চূড়ান্ত পর্বে না খেলা ভেনেজুয়েলার রক্ষণভাগ ব্রাজিলকে ভালোভাবেই আটকে দিচ্ছিল। তারপরও স্বাগতিকরা বেশ কয়েকবার গোলের সুযোগ পেয়েছিল। কিন্তু তাদের আক্রমণগুলো তেমন গোছানো ছিল না। সপ্তম মিনিটে রিচারলিসন গোল করেছিলেন কিন্তু অফসাইডের কারণে তা বাতিল হয়।

শেষ পর্যন্ত ফিরমিনোর গোলে তাদের জয় নিশ্চিত হয়। ৬৭ মিনিটে ভেনেজুয়েলার ডিফেন্ডার বল ক্লিয়ার করতে গিয়ে যে হেড নেন তা ফিরমিনোর সামনে পড়ে। সহজ এ সুযোগ নষ্ট করেননি তিনি। কোনোমতে বল সামনে ঠেলে দিয়ে দলের জয় নিশ্চিত করেন।

এ জয়ের মধ্য দিয়ে ব্রাজিল বাছাই পর্বে তাদের অপরাজিত থাকার ম্যাচের সংখ্যা আরও বাড়িয়ে নিল। ২০১৫ সালে চিলির কাছে ০-২ গোলে হারের পর বাছাই পর্বে এখনো পর্যন্ত অপরাজিত তারা। ব্রাজিল পরবর্তী ম্যাচে উরুগুয়ের বিপক্ষে খেলবে। মঙ্গলবার উরুগুয়েতে অনুষ্ঠিত হবে ম্যাচটি। একই দিন চিলিকে আতিথেয়তা দেবে ভেনেজুয়েলা।

এমন এক হারে হতাশ ভেনেজুয়েলার মিডফিল্ডার লুইস মাগো। তিনি বলেন, ‘আমাদের প্রতিদ্বন্দ্বিতার সামর্থ্য ছিল। তাদের কাছ থেকে পয়েন্ট নেবার সুযোগ ছিল। কিন্তু আমরা একটা ভুল করেছি। তার জন্য আমাদের বড় মাশুল দিতে হয়েছে।’

দক্ষিণ আমেরিকা অঞ্চল থেকে ১০টি দল বিশ্বকাপ বাছাই পর্বে অংশ নিচ্ছে। পয়েন্ট টেবিলের শীর্ষ চার দল সরাসরি বিশ্বকাপের চূড়ান্ত পর্বে খেলবে। পঞ্চম দলের সামনেও চূড়ান্ত পর্বে খেলার সুযোগ থাকবে। তবে তাদের প্লে অফ ম্যাচে অংশ নিতে হবে। প্লে অফে জয় পেলেই শীর্ষ চার দলের সঙ্গী হবে তারা।

পয়েন্ট টেবিল
দেশ ম্যাচে গোল পার্থক্য পয়েন্ট
ব্রাজিল ৩-৮ ৯
আর্জেন্টিনা ৩-২ ৭
ইকুয়েডর ৩-২ ৬
উরুগুয়ে ৩-২ ৬
প্যারাগুয়ে ৩-১ ৫
চিলি ৩-১ ৪
কলাম্বিয়া ৩-০ ৪
পেরু ৩ -৪ ১
ভেনেজুয়েলা ৩ -৫ ০
বলিভিয়া ৩ -৭ ০

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *