বইমেলায় নোমান সালমানের ‘গোধূলির ঘ্রাণ’


মহাকাল প্রতিবেদক :

অমর একুশে বইমেলায় পাওয়া যাচ্ছে সাংবাদিক ও আইনজীবী নোমান সালমানের কাব্যগ্রন্থ ‘গোধূলির ঘ্রাণ’। বইটি প্রকাশিত হয়েছে বেহুলাবাংলা থেকে। প্রকাশনী সংস্থা বেহুলাবাংলা’র ৪৬৯, ৪৭০ ও ৪৭১ নং স্টলে বইটি পাওয়া যাচ্ছে।

বইটি সম্পর্কে নোমান সালমান বলেন, বইটির প্রত্যেকটি কবিতায় পাঠক নতুন কিছুর স্বাদ পাবে। আবেগ উচ্ছ্বাস আর ব্যক্তিস্বাতন্ত্রের বিষয়টিও রয়েছে কবিতায়। কবিতার কোথাও কোথাও আত্মবিশ্লেষণ ও আত্মানুসন্ধানের প্রকাশ রয়েছে।

শৈশব থেকেই কবিতার প্রতি প্রগাঢ় টান নোমান সালমানের। লেখালেখিও তখন থেকেই। ১৯৭৩ সালের পহেলা সেপ্টেম্বর ভোলার তজুমদ্দিন উপজেলার কৃষ্ণচন্দ্র গ্রামে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারের জন্মগ্রহণ করেন। তার পিতা আলহাজ নুরুল ইসলাম মাস্টার, মা নুরজাহান বেগম।

নোমান সালমান ১৯৯০ সালে এসএসসি, ১৯৯৩ সালে এইসএসসি, ১৯৯৫ সালে স্নাতক এবং ২০০০ সালে ইতিহাসে এমএ করেন। ১৯৯৯ সালে বরিশাল ল কলেজ থেকে এলএলবি, পরবর্তীতে ঢাকার ফারইস্ট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি থেকে এলএলএম করেন এবং আইন পেশায় যুক্ত হন।

সাংবাদিকতা পেশায় ছিলেন অনেকটা সময়। কাজ করেছেন আঞ্চলিক দৈনিক আজকের ভোলা, দৈনিক বিপ্লবী বাংলাদেশ-এ। ঢাকায় দৈনিক আজকের কাগজ, দৈনিক ডেসটিনি এবং বার্তা সম্পাদক হিসেবে দৈনিক বর্তমানে দায়িত্ব পালন করেন। প্রকাশক ও সম্পাদক সাপ্তাহিক অন্যস্বর।

বিভিন্ন সামাজিক-সাংগঠনিক ক্ষেত্রে জড়িত হয়ে নির্বাচিত হয়েছেন ঢাকায়। ছিলেন সাব-এডিটরস কাউন্সিলের সহ-সভাপতি। দায়িত্বে রয়েছেন ভোলা জার্নালিস্ট ফোরাম ঢাকা’র সাধারণ সম্পাদক হিসেবে। এর আগে ২০১২ সালে প্রকাশিত হয় নোমান সালমানের প্রথম কাব্য ‘জাদুর বাক্স’।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *