করোনা মোকাবেলায় বাংলাদেশকে ১০০ ভেন্টিলেটর দিল যুক্তরাষ্ট্র


মহাকাল ডেস্ক :

কোভিড-১৯ মোকাবেলায় সহায়তা হিসেবে বাংলাদেশ সরকারকে ১০০ ভেন্টিলেটর প্রদান করেছে যুক্তরাষ্ট্র। ঢাকাস্থ যুক্তরাষ্ট্রের দূতাবাস ও ইউ.এস. এজেন্সি ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট (ইউএসএআইডি)-এর মাধ্যমে বাংলাদেশ সরকারকে এই সাহায্য দিল দেশটি।

আশা করা হচ্ছে, যুক্তরাষ্ট্রের এই অনুদান করোনা মোকাবেলায় জরুরিভাবে সাড়া দেয়ার ব্যাপারে বাংলাদেশ সরকারকে সহায়তা করার পাশাপাশি যুক্তরাষ্ট্র ও বাংলাদেশের অর্থনৈতিক অংশীদারিত্বকে এগিয়ে নেয়ার লক্ষ্যে গত ৩০ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্র ও বাংলাদেশের মধ্যে অনুষ্ঠিত উচ্চ পর্যায়ের পরামর্শ সভায় অধিকতর নিরাপদ অর্থনীতির জন্য জনস্বাস্থ্য বিষয়ক সহযোগিতা জোরদার করার (স্ট্রেন্থদেনিং পাবলিক হেলথ কো-অপারেশন ফর এ সেফার ইকোনোমি) রূপরেখা বাস্তবায়নে অবদান রাখবে।

ভেন্টিলেটরগুলো আমেরিকার অত্যাধুনিক ও সেরা প্রযুক্তির তৈরি। এগুলো আকারে ছোট ও পরিচালনা করা সহজ হওয়ায় ভাইরাস আক্রান্ত রোগীদের চিকিত্সা করার ক্ষেত্রে বাংলাদেশী চিকিত্সকদের অনেক সুবিধা দেবে। ভেন্টিলেটারগুলো শ্বাসকষ্টজনিত সমস্যায় গুরুতরভাবে অসুস্থ রোগীদের জীবন রক্ষার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। ইউএসএআইডি অনুদান হিসেবে শুধু যে ভেন্টিলেটরগুলো দিচ্ছে তা নয়, ভেন্টিলেটারগুলো স্থাপনে প্রযুক্তিগত সহায়তা দেয়ার পাশাপাশি এগুলোর রক্ষণাবেক্ষণে সরঞ্জামসহ সহায়তা করা ও পরিচালনার জন্য প্রশিক্ষণও প্রদান করবে।

ভেন্টিলেটর হস্তান্তর অনুষ্ঠানে দেয়া বক্তব্যে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত আর্ল মিলার বলেছেন, ‘কোভিড-১৯ বিশ্বব্যাপী নজিরবিহীন স্বাস্থ্য হুমকি তৈরি করেছে। শুধুমাত্র অংশীদারিত্ব এবং সহযোগিতার মাধ্যমেই আমরা মানুষের সুস্থ ভবিষ্যৎ নিশ্চিত করতে পারব। এই অনুদান কোভিড-১৯ মোকাবেলায় বাংলাদেশের চলমান প্রচেষ্টার পরিপূরক এবং সঙ্কটের মধ্যে থাকা বাংলাদেশের জনগণকে সহায়তা করার ক্ষেত্রে যুক্তরাষ্ট্রের চলমান প্রতিশ্রুতির বাস্তবায়নকে তুলে ধরেছে।’

এই অনুদান করোনা মোকাবেলায় বাংলাদেশ সরকারকে যুক্তরাষ্ট্র সরকারের ইতোমধ্যে দেয়া ৬৮ দশমিক ৭ মিলিয়ন ডলারেরও বেশি সহায়তার সাথে যুক্ত হলো, যার মাধ্যমে ইতোমেধ্যে বাংলাদেশী ল্যাবরেটরিগুলোর কোভিড-১৯ পরীক্ষা করার সামর্থ্য জোরদার করা হয়েছে। কোভিড-১৯ রোগীদের স্বাস্থ্য যত্ন ব্যবস্থা উন্নত করা হয়েছে। সংক্রমণের বিস্তার নিয়ন্ত্রণ করা হয়েছে এবং এই রোগ সম্পর্কে ভ্রান্ত ধারণা দূর করার ব্যবস্থা নেওয়া হয়েছে।

কয়েক দশক ধরে, যুক্তরাষ্ট্র স্বাস্থ্য খাতে দ্বি-পাক্ষিক সহায়তার ক্ষেত্রে বিশ্বের বৃহত্তম দাতা দেশ। ২০০৯ সাল থেকে আমেরিকান করদাতারা উদারভাবে বিশ্বব্যাপী স্বাস্থ্য খাতে ১০০ বিলিয়ন ডলারেরও বেশি সহায়তা করেছে এবং প্রায় ৭০ বিলিয়ন ডলার মানবিক সহায়তা দিয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *