বাইডেনের জয়কে প্রথমবার স্বীকার করলেন ট্রাম্প

মহাকাল ডেস্ক :

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন বিজয়ী হয়েছে স্বীকার করলেও ট্রাম্প এটিকে ‘সাজানো’ বলে অভিযোগ করেছেন। নির্বাচনের প্রাথমিক ফল ঘোষণার পর ট্রাম্প এই প্রথম বাইডেনের ‘জয়’ স্বীকার করে প্রকাশ্যে মন্তব্য করলেন।

রোববার (১৫ নভেম্বর) সকালে ট্রাম্প টুইটে লিখেন, তিনি (বাইডেন) শুধু ভুয়া সংবাদমাধ্যমের চোখে জয় পেয়েছেন। আমি কোনো পরাজয় মানছি না। আমাদের আরো অনেক দূর যেতে হবে। এটা ছিল সাজানো নির্বাচন।

ট্রাম্প আরো অভিযোগ করেন, নির্বাচনে কোনো পর্যবেক্ষক দায়িত্ব পালন করতে পারেননি। উগ্র বামপন্থি কোম্পানিগুলো ভোটে প্রভাব রেখেছে বলেও দাবি করেন তিনি।

নির্বাচনের আগেই শান্তিপূর্ণ ক্ষমতা হস্তান্তরে অনীহা জানান ট্রাম্প। ফল ঘোষণায় বাইডেন এগিয়ে গেলে তিনি নির্বাচনে কারচুপির অভিযোগ এনে ভোট গণনা বন্ধ করার আহ্বান জানান। বাইডেন প্রেসিডেন্ট নির্বাচিত হতে প্রয়োজনীয় ২৭০ ইলেক্টোরাল কলেজ ভোট পেলেও ট্রাম্প পরাজয় মেনে নেননি।

ট্রাম্পের রিপাবলিকান পার্টির অনেক নেতাও ট্রাম্পকে পরামর্শ দিয়েছেন বিজয়ী বাইডেনকে অভিনন্দন জানাতে। তবে ট্রাম্পের প্রচার দল উল্টো বিভিন্ন রাজ্যের ফল নিয়ে মামলা দায়ের করেছে। কিন্তু আইন বিশেষজ্ঞরা বলছেন, এতে নির্বাচনের ফল পরিবর্তনের সম্ভাবনা খুবই কম।

ট্রাম্প পরাজয় মেনে না নেওয়ায় নতুন প্রশাসনের কাছে ক্ষমতা হস্তান্তর প্রক্রিয়া বাধা পাচ্ছে। তবে জো বাইডেন উপদেষ্টাদের সঙ্গে নিয়ে নতুন মন্ত্রিপরিষদ গঠনের কাজ শুরু করেছেন।

সরকারিভাবে চূড়ান্ত ফল ঘোষিত না হলেও আগাম ফলে এখন পর্যন্ত ডেমোক্র্যাট প্রার্থী বাইডেন পেয়েছেন ৩০৬ ইলেক্টোরাল কলেজ ভোট। অপরদিকে বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প পেয়েছেন ২৩২টি ভোট।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *