যুক্তরাষ্ট্রে করোনার ভয়ঙ্কর রূপ,মৃতের সংখ্যা আড়াই লক্ষ পার


মহাকাল ডেস্ক :

সারা বিশ্বের মধ্যে আমেরিকায় করোনার মৃত্যু সর্বাধিক। আমেরিকাতে করোনায় মোট মৃত্যু হয়েছে ২ লক্ষ ৫১ হাজার ২৫৬ জনের। বর্তমানে আমেরিকায় করোনায় প্রতিদিন গড়ে প্রায় এক হাজার মানুষ মারা যাচ্ছেন।

করোনার দাপটে মার্কিন যুক্তরাষ্ট্রের অবস্থা বেশ ভয়াবহ হয়ে উঠেছে।। এই পরিসংখ্যান আগের মাসের তুলনায় ৫০ শতাংশ বেশি। ওভা, মিনেসোটা, নিউ মেক্সিকো, টেনেসি এবং উইসকনসিন এমন কয়েকটি রাজ্যে রেকর্ড সংখ্যক মৃত্যুর ঘটনা ঘটছে।

জনস হপকিনস সেন্টার ফর হেলথ সিকিউরিটির স্কলার ও মহামারি রোগ বিশেষজ্ঞ জেনিফার নুজো জানিয়েছেন, পরিস্থিতি খারাপ হচ্ছে এবং আগামী বছরগুলিতে আরও খারাপ হতে পারে। তিনি জানিয়েছেন, সামনের মাসগুলোতে অবস্থা আরো ভয়াবহ হতে পারে।

আমেরিকা যুক্তরাষ্ট্রের পরে অবশ্য ভারতেই সবচেয়ে বেশি মৃত্যুর ঘটনা ঘটেছে।

নিউইয়র্ক টাইমস-এর একটি রিপোর্ট বলছে, আগামী সপ্তাহগুলিতে আমেরিকায় মৃতের সংখ্যা আরও দ্রুত বাড়তে পারে। সমস্ত বিষয় ও পারিপার্শ্বিক অবস্থা বিবেচনা করে উইসকনসিন এবং নিউ মেক্সিকো রাজ্যের স্বাস্থ্য বিভাগের আধিকারিকেরাও নতুন পরিস্থিতির মুখোমুখি হওয়ার জন্য প্রস্তুতি নিচ্ছেন।

রিপোর্ট জানাচ্ছে, উইসকনসিন এবং নিউ মেক্সিকোর স্বাস্থ্য অধিদপ্তর মৃতদেহের জন্য অতিরিক্ত ব্যাগ ও বড় যানবাহনের ব্যবস্থা করছেন। অন্যদিকে এই দুটি রাজ্যে ক্রমেই বাড়ছে সংক্রমণ। ফলে হাসপাতালগুলিতে রোগীদের পর্যাপ্ত জায়গার ব্যবস্থা করতে পারছে না কর্তৃপক্ষ।

শুক্রবার(১৪নভেম্বর), মার্কিন যুক্তরাষ্ট্রে একদিনে ১ লক্ষ ৮১ হাজার সংক্রমণ ধরা পড়ে। মোট করোনা সংক্রমণ ছাড়িয়ে গিয়েছে ১ কোটি ১২ লক্ষের বেশি। যার জেরে ফের ৪ থেকে ৬ সপ্তাহের লকডাউনের দাবি তুলেছেন বিশেষজ্ঞরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *