১০ বছরের গোল্ডেন ভিসা দেবে আরব আমিরাত

মহাকাল ডেস্ক :

চিকিৎসক, পিএইচডি ডিগ্রিধারী, কম্পিউটার, ইলেকট্রনিক্স, প্রোগ্রামিং, ইলেক্ট্রিসিটি ও বায়োটেকনোলজির ইঞ্জিনিয়ারসহ বেশ কিছু ক্যাটাগরিতে দশ বছরের গোল্ডেন ভিসার অনুমোদন দিয়েছে সংযুক্ত আরব-আমিরাত। এছাড়া আরব আমিরাত স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে যেসব স্নাতকধারী জিপিএ ৩ দশমিক ৮ বা তার চেয়ে বেশি স্কোর করেছেন তারাও এই ভিসার সুযোগ পাবেন।

রোববার (১৫ নভেম্বর) সংযুক্ত আরব-আমিরাতের ভাইস প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রী এবং দুবাইয়ের শাসক শেখ মোহাম্মদ বিন রশিদ আল মাকতুম টুইটারে এই ঘোষণা দেন।

তিনি টুইট বার্তায় লেখেন, ‘ভাই ও বোনেরা কয়েকটি ক্যাটাগরির বাসিন্দাদের জন্য আমরা আজ দশ বছরের গোল্ডেন ভিসার অনুমোদন দিয়েছি। তারা হলেন, সব পিএইচডি ডিগ্রিধারী, সব চিকিৎসক, কম্পিউটার, ইলেকট্রনিক্স, প্রোগ্রামিং, ইলেকট্রিসিটি ও বায়োটেকনোলজির ইঞ্জিনিয়ার ও যারা আরব আমিরাত স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকে জিপিএ ৩.৮ বা তার চেয়ে বেশি স্কোর করেছেন।’

এই গোল্ডেন ভিসার আরো সুযোগ পাবেন কৃত্রিম বুদ্ধিমত্তা, বিগ ডাটা, মহামারি ও ভাইরোলজি বিষয়ে যাদের বিশেষ ডিগ্রি রয়েছে। এছাড়া আরব আমিরাতের শিক্ষা প্রতিষ্ঠানে অধ্যায়নরত টপ গ্র্যাজুয়েটরা সপরিবারে ভিসা পাবেন।

টুইটারে শেখ মোহাম্মদ বিন রশিদ আল মাখতুম আরো লেখেন, এটাই প্রথম ব্যাচ। পরবর্তীতে অন্য ক্যাটাগরির পেশাজীবীরাও এই সুবিধার আওতায় থাকবেন। আমরা চাই মেধাবীরা আরব আমিরাতে থাকুক ও এখানের উন্নয়নে অবদান রাখুক।

আগামী ১ ডিসেম্বর ২০২১ সাল থেকে নতুন এই সিদ্ধান্ত কার্যকর হবে। বিজ্ঞান ও অন্যান্য ক্ষেত্রের মেধাবীদের আরব আমিরাতে বসবাসে আগ্রহী করতে দেশটির কেবিনেট এই সিদ্ধান্ত নিল। গোল্ডেন রেসিডেন্সি হোল্ডার ও তাদের পরিবারের সদস্যরা ১০ বছরের এই রেসিডেন্সি ভিসা পাচ্ছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *