শিক্ষার দুই সচিবসহ চারজনের বিরুদ্ধে আদালত অবমাননার রুল

মহাকাল প্রতিবেদক :

আদালতের আদেশ অমান্য করে শিক্ষকদের এমপিও সুবিধা না দেওয়ায় চারজনের বিরুদ্ধে আদালত অবমাননার রুল জারি করেছেন হাইকোর্ট।

শিক্ষা মন্ত্রণাললের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ সচিব, শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ সচিব, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি) এবং কারিগরি শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালকের (ডিজি) ওপর এই রুল জারি করা হয়েছে।

ভোলা ও কুড়িগ্রাম জেলার দুই সহকারী শিক্ষকের দায়ের করা আদালত অবমাননার আবেদনের প্রাথমিক শুনানি শেষে সোমবার (১৬ নভেম্বর) বিচারপতি মামনুন রহমান এবং বিচারপতি খিজির হায়াতের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ রুল জারি করেন। আদালতে রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট মোহাম্মদ সিদ্দিক উল্ল্যাহ মিয়া।

পরে সিদ্দিক উল্ল্যাহ মিয়া জানান, এর আগে ছয়জন শিক্ষক এমপিও না পাওয়ার কারণে হাইকোর্টে রিট দায়ের করেছিলেন। ওই রিটের শুনানি শেষে গত ২৫ ফেব্রুয়ারি এসব শিক্ষকদের এমপিও সুবিধা দেওয়ার জন্যে ৬০ দিন সময় দেন আদালত। বিচারপতি মো. আশফাকুল ইসলাম এবং বিচারপতি মোহাম্মদ আলীর সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এমপিও দেওয়ার নির্দেশনা দিয়ে রায় দেন।

কিন্তু সে রায় বাস্তবায়ন না করায় রিটকারীরা আদালত অবমাননার মামলা দায়ের করেন। তারা হলেন কুড়িগ্রামের থানাহাট পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ের শিক্ষক মো. আজিজুর রহমান এবং ভোলার থানাহাট পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ের শিক্ষক মো. নুরুল আলম। আদালত দুই শিক্ষকের আবেদনের শুনানি নিয়ে চার জনের বিরুদ্ধে আদালত অবমামননার রুল জারি করলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *