ভোলায় হাম রুবেলা টিকা দেয়া হবে সাড়ে পাঁচ লাখ শিশুকে

ভোলা প্রতিনিধি : প্রকাশ: ১৩ ডিসেম্বর ২০২০, ০৮:৫১

ভোলা জেলায় পাঁচ লাখ ৪৮ হাজার ৯০০ শিশুকে হাম-রুবেলার টিকাদানের লক্ষমাত্রা নির্ধারণ করা হয়েছে। এ লক্ষে শনিবার (১২ ডিসেম্বর) সকাল ১০টায় ভোলা সদর হাসপাতালে ও জেলার পৌরসভাগুলোতে এ টিকাদান কর্মসূচির আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়। পর্যায়ক্রমে জেলার পাঁচ হাজার ৩৩৪টি কেন্দ্রে এ টিকা প্রদান করা হবে। ছয় সপ্তাহ পর্যন্ত এ কার্যক্রম চলবে।

একই সাথে সকাল ১১টার দিকে ভোলার সিভিল কার্যালয় এক সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।

সংবাদ সম্মেলনে ভোলার সিভিল সার্জন ডা. সৈয়দ রেজাউল ইসলাম জানান, হাম নির্মূল ও রুবেলা নিয়ন্ত্রণ কার্যক্রমের অংশ হিসেবে ভোলা জেলায় ক্যাম্পেইন চলাকালে ৯ মাস থেকে ১০ বছরের নিচের প্রায় পাঁচ লাখ ৪৮ হাজার ৯০০ শিশুকে ১ ডোজ এমআর টিকা প্রদান করা হবে। চলমান কোভিড-১৯ বৈশ্বিক মহামারি বিবেচনা করে দেশে বিদ্যমান শারীরিক দূরত্ব বজায় রাখা, মাস্ক পরিধান করা, হাঁচি-কাশির শিষ্টাচার পালন ও সঠিক পদ্ধতিতে হাত ধোয়া ইত্যাদি স্বাস্থ্য সুরক্ষামূলক নিয়মাবলী যথাযথ প্রতিপালন সাপেক্ষে ক্যাম্পেইনটি পরিচালিত হবে।

তিনি আরো জানান, ১২ ডিসেম্বর ২০২০ থেকে ২৪ জানুয়ারী ২০২১ পর্যন্ত জেলার পাঁচ হাজার ৩৩৪ টি কেন্দ্রে পর্যায়ক্রমে এ টিকা প্রদান করা হবে। প্রতিটি কেন্দ্রে দুই জন টিকাদানকারী ও তিন জন স্বেচ্ছাসেবক কাজ করবে।

সংবাদ সম্মেলনে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থার ভোলার প্রতিনিধি ডা. হাসনাইন আহমেদ, সিভিল সার্জন কার্যালয়ের মেডিকেল অফিসার ডা. ফারজানা খান জুটি, ভোলা বক্ষব্যাধি ক্লিনিকের এম. ও. ডা. সিফাত বিনতে আলমগীর, ভোলা প্রেসক্লাব সাধারণ সম্পাদক অমিতাভ অপু, জেলা স্বাস্থ্য শিক্ষা কর্মকর্তা মো. সুলাইমানসহ ভোলায় কর্মরত বিভিন্ন প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার সাংবাদিকরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *