দলীয় শৃঙ্খলার বাইরে কেউ নন: রিজভী

মহাকাল প্রতিবেদক | প্রকাশ: ১৫ ডিসেম্বর ২০২০, ০৬:৩৩|

বিএনপির দুই নেতাকে কারণ দর্শানোর নোটিস দেয়ার প্রসঙ্গ ধরে দলটির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবীর রিজভী আহমেদ বলেছেন, দলে ভিন্নমত থাকতে পারে কিন্তু ‘দলীয় শৃঙ্খলার বাইরে’ কেউ নন। মঙ্গলবার (১৫ ডিসেম্বর) নয়া পল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ মন্তব্য করেন। দলীয় শৃঙ্খলা ভঙ্গের অভিযোগ এনে গত সোমবার রাতে বিএনপির ভাইস চেয়ারম্যান অবসরপ্রাপ্ত মেজর হাফিজ উদ্দিন আহমেদ ও শওকত মাহমুদকে ‘শোকজ’ নোটিস পাঠানো হয়।

রিজভী বলেন, একটা রাজনৈতিক দলের নেতা-কর্মী কখনোই তো দলীয় শৃঙ্খলা ভঙ্গ করতে পারে না। এটা তো একটা নিয়মের মধ্যে আছে। আমাদের মধ্যে নানা ডিফারেন্স অব অপিনিয়ন হতে পারে, সেটা হাউজের মধ্যে। ওপেন কোনো জায়গায় তো আমরা কোনো কথা বলতে পারি না। দলের সর্বোচ্চ নেতৃত্ব সম্পর্কে আমরা যদি প্রকাশ্যে বলি, তাহলে জনগণ কী ভাববে? এটা তো কখনোই হতে পারে না।

বিএনপির এই সিনিয়র যুগ্ম মহাসচিব বলেন, দলের শৃঙ্খলাভঙ্গ করলে সাংগঠনিক কী কী পদক্ষেপ নেয়া যায়, সে বিষয়ে গঠনতন্ত্রে সুস্পষ্টভাবে লেখা আছে। কী কারণে দুজনকে ‘শোকজ’ নোটিস দেয়া হয়েছে জানতে চাইলে রিজভী বলেন, আমরা ইন্টারনেটের মাধ্যমে উনাদেরকে চিঠি দিয়ে বলেছি- কী কারণে শোকজ করা হয়েছে। তারা জবাব দিক, তারপরে দল যেটা সিদ্ধান্ত নেয়ার নেবে। হাফিজ উদ্দিন আহমেদ ও শওকত মাহমুদের নামে ওই কারণ দর্শাও নোটিস প্রেরকের মাধ্যমেও তাদের বাসার ঠিকানায় পাঠানো হয়েছে বলে জানিয়েছে বিএনপির দপ্তর।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্য ভাঙচুরের ঘটনায় সরকারি কর্মকর্তাদের প্রতিবাদের সমালোচনা করে তিনি বলেন, সংবিধানের কথা বলে তারা রাজপথে নেমে এসেছেন। তারা রীতিমত ব্যানার হাতে মিছিল স্লোগান দিয়ে রাজনীতিবিদদের মতো সভা-সমাবেশ করেছেন। বিচারক ও পুলিশ বাহিনী মানববন্ধন করেছে, যা দেশের ইতিহাসে নজিরবিহীন ঘটনা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *