করোনায় একদিনে আরও ৩৬ মৃত্যু


মহাকাল প্রতিবেদক | প্রকাশিত : ১৭ ডিসেম্বর ২০২০, ১৮:৪৮|

প্রাণঘাতী ভাইরাস করোনায় আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় বাংলাদেশে আরও ৩৬ জনের মৃত্যু হয়েছে। তাদের নিয়ে অদৃশ্য এই ভাইরাসটিতে আক্রান্ত হয়ে বাংলাদেশে মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ৭ হাজার ১৯২ জনে। একই সময়ে এক হাজার ১৩৪ জনের দেহে করোনা শনাক্ত হওয়ায় এই সংখ্যা বেড়ে হয়েছে ৪ লাখ ৯৬ হাজার ৯৭৫ জনে।

দেশে করোনা শনাক্ত হওয়ার ২৮৫তম দিন বৃহস্পতিবার করোনা পরিস্থিতি নিয়ে স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে প্রাপ্ত তথ্যমতে, গত ২৪ ঘন্টায় সারা দেশে নমুনা সংগ্রহ করা হয়েছে ১২ হাজার ৭৭৬টি। আর দেশের মোট ১৪০টি ল্যাবে অ্যান্টিজেন টেস্টসহ নমুনা পরীক্ষা করা হয়েছে ১৩ হাজার ১৯১টি। এর মধ্যে ১১৩৪ জনের দেহে করোনার উপস্থিতি পাওয়া গেছে। পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ৮.৬০ শতাংশ। এ পর্যন্ত মোট নমুনা পরীক্ষা হয়েছে ৩০ লাখ ৩৫ হাজার ৭২৮। এ পর্যন্ত পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ১৬.৩৭ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ৩৬ জনের মধ্যে ২৭ জন পুরুষ ও নয়জন নারী। আর গত ২৪ ঘন্টায় সুস্থ হয়েছেন আরও ২ হাজার ২৩৯ জন। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮৬.৮৪ শতাংশ। এ নিয়ে মোট সুস্থ রোগীর সংখ্যা দাঁড়াল ৪ লাখ ৩১ হাজার ৫৯০ জন।

গত বছরের ডিসেম্বরে চীনে করোনাভাইরাসের সংক্রমণ নিশ্চিত হওয়া গেলেও বাংলাদেশে ভাইরাসটি শনাক্ত হয় গত ৮ মার্চ। ওইদিন তিনজন করোনা রোগী শনাক্ত হওয়ার কথা জানিয়েছিল স্বাস্থ্য অধিদপ্তর। এরপর থেকে এপ্রিলের প্রথম সপ্তাহ পর্যন্ত শনাক্তকৃত রোগীর সংখ্যা অনেকটাই সমান্তরাল ছিল। কিন্তু তারপর থেকে বেড়েই চলেছে রোগীর সংখ্যা। তবে, করোনায় মৃত্যুর হার শুরুতে বৃদ্ধি পাওয়ার পর অনেকটাই কমে এলেও আবারও সেই হার বেড়েই চলছে। এজন্য স্বাস্থ্য অধিদপ্তরের পক্ষ থেকে সবাইকে স্বাস্থ্যবিধি মেনে চলার পরামর্শ দেয়া হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *