করোনায় মারা গেলেন বুরুন্ডির সাবেক প্রেসিডেন্ট


মহাকাল ডেস্ক | প্রকাশিত : ১৮ ডিসেম্বর ২০২০, ১৭:৩২|

করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন বুরুন্ডির সাবেক প্রেসিডেন্ট পিয়েরে বুয়োয়া। স্বজনদের বরাত দিয়ে প্রেসিডেন্ট পিয়েরের মৃত্যুর খবরটি নিশ্চিত করেছে এএফপি।

এএফপি বলছে, শারীরিক অবস্থার অবনতি হওয়ায় গেল সপ্তাহে তাকে ফ্রান্সের রাজধানী প্যারিসের একটি হাসপাতালে ভর্তি করা হয়। বৃহস্পতিবার রাতে সেখানেই মৃত্যুর কোলে ঢলে পড়েন প্রেসিডেন্ট পিয়েরে বুয়োয়া। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭১ বছর।

১৯৮৭ সালে অভ্যুত্থানের মাধ্যমে আফ্রিকার অন্যতম ছোট দেশ বুরুন্ডির ক্ষমতায় আসেন তুতসি গোষ্ঠীর নেতা পিয়েরে। পরবর্তীতে ১৯৯৩ সালে প্রথম গণতান্ত্রিক নির্বাচনের মাধ্যমে হুতু গোষ্ঠীর মেলচয়র নাডাডায়ির কাছে হেরে যান তিনি।

কিন্তু ক্ষমতায় আরোহনের চার মাসের মাথায় কট্টরপন্থী এক তুতসি সেনা নাডাডায়িকে হত্যা করে। ফলে হুতু ও তুতসির মধ্যে গৃহযুদ্ধ শুরু হয়। একটি অভ্যুত্থানের পর ১৯৯৬ সালে পিয়েরে ফের ক্ষমতায় আসেন এবং ২০০৩ সাল পর্যন্ত দায়িত্ব পালন করেন।

১৯৯৩ সাল থেকে শুরু হওয়া গৃহযুদ্ধ চলে ২০০৬ সাল পর্যন্ত। যেখানে প্রায় তিন লাখ মানুষ নিহত হন। ২০০০ সালে পিয়েরে আরুশা চুক্তিতে সই করেন। চুক্তি অনুসারে ২০০৩ সালে তিনি পদত্যাগ করেন।

২০১২ সাল থেকে চলতি বছরের নভেম্বর পর্যন্ত মালি ও সাহেলে আফ্রিকান ইউনিয়নের বিশেষ দূত হিসেবে দায়িত্ব পালন করেন তিনি। তবে ১৯৯৩ সালে পূর্বসূরিকে গুপ্তহত্যার অভিযোগে বুরুন্ডিতে তার যাবজ্জীবন সাজা হওয়ার পর আফ্রিকান ইউনিয়নের বিশেষ দূতের দায়িত্ব থেকে তিনি সরে দাঁড়ান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *